শীতে শুষ্ক ও তৈলাক্ত ত্বকের যত্ন

শীতে শুষ্ক ও তৈলাক্ত ত্বকের যত্ন

ঢাকা জেলা প্রতিনিধিঃ

শীত এলে ত্বকে রুক্ষতা, শুষ্কতা, মলিন ভাব চলে আসে। এটা দেখেই বুঝে নিতে হয় আপনার ত্বকের সঠিক যত্ন প্রয়োজন। কিন্তু শীতের জন্য এমন হচ্ছে ভেবে আমরা খুব স্বাভাবিক ভাবেই নেই এসব সমস্যা। তাই আজ আপ্নাদের জানাবো কিভাবে কোন ত্বকের যত্ন নেবেন।

শুষ্ক ত্বকের যত্নেঃ

ত্বক শুষ্ক হলে দেখা যায় আপনার মুখের চামড়া উঠে যাচ্ছে, ত্বক কুচকে যাচ্ছে। তখন আপনাকে বুঝে নিতে হবে আপনার ত্বকের ময়েশ্চারাইজেশন দরকার। এক্ষেত্রে আপনি সকালে উঠে আপনার ডেইলি ফেইস ওয়াশ দিয়ে মুখ ধুবেন, তারপর একটা পাতলা গামছা বা রুমাল দিয়ে মুখটা হালকা করে মুছে নিবেন। এরপর দেবেন ময়েশ্চারাইজার। সেক্ষেত্রে আপনি ফ্রেশ অ্যালোভেরা দিতে পারেন (তবে ত্বক যদি সেনসিটিভ হয় সেক্ষেত্রে অ্যালোভেরা দেবেন না, এতে আপনার মুখ চুলকাতে পারে)। এর পর মুখ শুকিয়ে আসলে রেগুলার ক্রিম দেবেন। এরপর দিনে যতবার মুখ ধোবেন ততবার ই ময়েশ্চারাইজার দিয়ে তারপর ক্রিম দেবেন। রাতে ঘুমানোর আগে ময়েশ্চারাইজার এর আগে ভিটামিন সি সিরাম দিয়ে ঘুমাবেন।

দেখুন আপনারা অনেকেই মনে করেন, স্ক্রাব করা খুব জরুরি আপনার ত্বকের জন্য। কিন্তু আপনার ত্বকের যদি চামড়া ওঠাই থাকে আগে থেকে ভাবুন তো স্ক্রাব করলে কি অবস্থা হবে। তাই এমন ত্বকে স্ক্রাব লাগাবেন না। তবে সপ্তাহে দুই বার দুধ আর মুলতানি মাটির প্যাক লাগাতে পারেন এটা আপনার স্কিনে প্রোটিন জোগাবে যেটা অত্যন্ত জরুরি।

তৈলাক্ত ত্বকের যত্নেঃ

শীত কালে এমন ত্বক হলে অনেকেই নিশ্চিন্তে থাকে। হ্যাঁ নিশ্চিন্ত থাকার ই কথা। তবে বেশিক্ষণ গরম কাপড় পরে থাকার জন্য আপনার শরীর গরম হয়ে গেলে সেটা মুখের ওপর প্রভাব ফেলে। মুখ দিয়ে গরম টা বের হতে গিয়ে তখন ব্রণ দেখা দেয়। তাই মুখ কে সবসময় ঠান্ডা রাখবেন। যতবার মুখ ধুবেন ততবার ই ময়েশ্চারাইজার ব্যবহার করবেন। তার আগে টোনার ব্যবহার করবেন অবশ্যই। আর সপ্তাহে দুই একবার হলুদ আর বেসন গোলাপ জল দিয়ে মিশিয়ে প্যাক তৈরী করে লাগাবেন। এতে আপনার ত্বকে একটা আলাদা উজ্জ্বলতা আসবে।

এসএফএল

সংবাদটি শেয়ার করুন


Leave a Reply

Your email address will not be published.