ব্রণ দূর করায় ডাক্তার দের পরামর্শ

ব্রণ দূর করায় ডাক্তার দের পরামর্শ

ঢাকা জেলা প্রতিনিধিঃ

বাংলাদেশে হয়ত এমন কোন মেয়ে নেই যারা জীবনে অন্তত একবার ব্রণের সমস্যায় পরেন নি। আর এজন্য কত জনের কাছে কত টিপ্স নিয়েছে তার হিসাব হয়ত তারা নিজেরাও জানেন না।

ব্রণের সমস্যার কারণ ধরতে না পেরে যা তা ব্যবহার করে মুখের বারোটা বাজিয়ে ফেলেন অনেকেই। পরিবার, পাড়া-প্রতিবেশী যাকেই জিজ্ঞেস করেন তারা বাসায় থাকা সকল মশলার নাম বলে দেন ব্যবহারের জন্য। কেউ বলেন রসুন ব্যবহার করতে, কেউ বলেন হলুদ, জানিনা কেউ কখনো কাউকে মরিচ ব্যবহারের পরামর্শ দিয়েছে কিনা। দিলে হয়ত সেটাই মুখে লাগিয়ে নিতেন ভুক্তভোগীরা।

চলুন তবে জেনে নেই ব্রণের কিছু কারণ:

সাধারণত দেখা যায় সেনসিটিভ একনি প্রণ স্কিন এবং অয়লি স্কিনে ব্রণ বেশি হয়। আগেই বলে নেই সেনসিটিভ একনি প্রণ স্কিন কি। আপনাদের ত্বক যদি কখনো তেলতেলে আবার কখনো রুক্ষ হয়, যদি কপাল, নাকের দুই পাশ, থুতনি এগুলো জায়গায় তেলতেলে দেখায়, কোন ক্রিম বা ক্যামিকেল ব্যবহারের সময় মুখ জ্বলে, মেকাপ করার পর বা এমনি সময় ও মুখে লাল লাল র‍্যাশ থাকে ঘামাচির মত, তাহলে বুঝে নিবেন আপনার ত্বক টা সেনসিটিভ। আর একনি প্রণ হল, ব্রণ যাবেনা আপনার মুখ থেকে, আর কিছু ছোট ছোট ফুটো হয়ে থাকবে।

তো আপনার যদি এসব লক্ষণ থাকে তাহলে আপনার স্কিন টা সেনসিটিভ একনি প্রণ। এক্ষেত্রে আপনি মুখে মধু, লেবু, অ্যালোভেরা কিছুই লাগাতে পারবেন না তাহলে আপনার মুখ জ্বলবে অথবা চুলকাবে। স্কিনের এমন অবস্থা হলে আপনাকে অবশ্যই স্কিন ডাক্তার দেখাতে হবে। কারণ অন্যের কাছে শুনে কিছু করতে গেলেই আপনার স্কিন আরো খারাপ হতে পারে। কারণ আপনি জানেন না, আপনার রক্তে সমস্যা আছে কিনা, বা আপনার কোন স্কিন ডিজিস বা ত্বকের রোগ আছে কিনা। তাই এমন অবস্থা হলে ডাক্তার দেখানো টা অবশ্য পালনীয়।

এবার চলে আসি অয়লি স্কিনের ব্রণ নিয়ে। অয়লি স্কিনে আপনার স্কিন পোর গুলো বন্ধ থাকে ত্বকের তেলের জন্য। এজন্য আপনারা বার বার ফেইস ওয়াশ দিয়ে মুখ ধৌত করেন। যা স্কিন পোর গুলোকে খোলা রেখে আপনার মুখে আরো বেশি ময়লা জমিয়ে দেয়। অয়লি স্কিনের জন্য আপনি ময়েশ্চারাইজার ব্যবহার করেননা। কিন্তু এটা ভুল। সব স্কিনের জন্যই আপনাকে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। আর হ্যাঁ ডাক্তারের পরামর্শ নিতে হবে যে কোন ত্বকের সমস্যার জন্য।

এছাড়া আপনার যদি পেট পরিষ্কার না হয়, ঋতুস্রাব ঠিক মত না হয় তাহলেও ব্রণের সমস্যায় ভুগতে পারেন। তবে কখনোই রসুন, টুথপেস্ট এসব লাগাবেন না ব্রণের জন্য। নিয়মিত ব্যবহার করলে এগুলো আপনার ত্বক পুড়িয়ে দেয়, পরে লেজার সার্জারি না করলে কোন ভাবেই ত্বক ভাল হয়না।

এসএফএল

সংবাদটি শেয়ার করুন


Leave a Reply

Your email address will not be published.