আত্মসমর্পণ করার ঘোষণা দিলেন ট্রাম্প

আত্মসমর্পণ করার ঘোষণা দিলেন ট্রাম্প

মার্কিন যুক্তরাষ্ট্রের গত প্রেসিডেন্ট নির্বাচনে জর্জিয়া প্রদেশের ফলাফল পাল্টে দেওয়ার চেষ্টার অভিযোগে দায়ের করা মামলায় আত্মসমর্পণ করার ঘোষণা দিলেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
এর আগে গত ১৪ আগস্ট জর্জিয়ার ফুল্টন কাউন্টি গ্র্যান্ড জুরি ট্রাম্পের বিরুদ্ধে এই অভিযোগ আনেন এবং তাকে ১০ দিনের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ দেন। আত্মসমর্পণের জন্য ট্রাম্পকে ২৫ আগস্ট পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়। সেই নির্দেশনা মেনেই আত্মসমর্পণ করার ঘোষণা দিলেন ট্রাম্প। আগামী ২৪ আগস্ট তিনি আত্মসমর্পণ করবেন বলে গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে। স্থানীয় সময় সোমবার নিজের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ট্রুথ সোশ্যালে দেওয়া এক পোস্টে তিনি নিজেই এই তথ্য জানান। ট্রুথ সোশ্যালে শেয়ার করা পোস্টে ট্রাম্প বলেছেন, “আমি গ্রেফতার হতে আগামী বৃহস্পতিবার আটলান্টায় যাচ্ছি।”

২০২৪ সালের নভেম্বরে যুক্তরাষ্ট্রে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। ট্রাম্প ইতোমধ্যেই সেই নির্বাচনে লড়াইয়ের ঘোষণা দিয়ে রেখেছেন। এছাড়া প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে মনোনয়নের দৌড়ে থাকা রিপাবলিকান পার্টির অন্য নেতাদের চেয়ে জনমত জরিপে ট্রাম্প এগিয়েও রয়েছেন। এই পরিস্থিতিতে তার বিরুদ্ধে আনা এই অভিযোগকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলেও দাবি করেছেন সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট। প্রসঙ্গত, ট্রাম্পের বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে সেটির সূত্রপাত ২০২১ সালের ২ জানুয়ারি। ওইদিন জর্জিয়ার প্রধান নির্বাচনী কর্মকর্তা ব্র্যাড র‌্যাফেনসপারগারকে ফোন করে অঙ্গরাজ্যটিতে নিজের পরাজয় ঠেকানোর ব্যবস্থা করতে বলেন ট্রাম্প। কিন্তু ব্র্যাড তার এ অনুরোধ প্রত্যাখ্যান করেন।
এর চারদিন পর ২০২১ সালের ৬ জানুয়ারি ট্রাম্পের সমর্থকরা মার্কিন গণতন্ত্রের প্রতীক ক্যাপিটল হিলে আক্রমণ করেন। ওইদিন নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে সিনেটের স্বীকৃতি দেওয়ার কথা ছিল। এদিকে জর্জিয়ায় কোনও ধরনের অপরাধ করার অভিযোগ অস্বীকার করেছেন ট্রাম্প। তিনি অ্যাটর্নি উইলিসের বিরুদ্ধে অভিযোগ করেন, রাজনৈতিকভাবে প্রভাবিত হয়ে তার বিরুদ্ধে এই অভিযোগ তদন্ত করা হচ্ছে। উইলিস মূলত জো বাইডেন প্রশাসন মনোনীতি অ্যাটর্নি।

সংবাদটি শেয়ার করুন


Leave a Reply

Your email address will not be published.